Computer

সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার ( ফ্রি এবং প্রিমিয়াম )

সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার সম্পর্কে তথ্য খুজে থাকলে আপনি সঠিক জায়গায়ই আসে পৌঁছেছেন। কেননা আমারা আজকে ভিডিও এডিটিং সফটওয়্যার নিয়েই কথা বলব। এই লেখাটিতে সেরা ৫ টি এডিটিং সফটওয়্যার নিয়েই  আলোচনা করব। ভিডিও এডিটিং সফটওয়্যারগুলার মধ্যে কিছু অনেক দামি আবার কিছু আছে ফ্রি। আজকেই  পোষ্ট মুলত সবগুলার তুলনা করে দেখাবে যে আপনি কোনটা ব্যবহার করেলে ভাল ভাবে এডিটিং শিখতে পারবেন।

সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার

আমারা আজকে সেরা সফটওয়্যারগুলার মধ্য থেকে যেগুলা নিয়ে আলোচনা করব তার হল তিনটা পেইড সফটওয়্যার এবং দুইটা ফ্রি সফটওয়্যার। পেইডগুলার দাম মোটামুটি ২০০$ এর উপরে। তবে পেইড অ্যাপ্লিকেশন পারফর্মেন্স ফ্রি এর তুলনায় ভাল দেয়। কিন্তু ফ্রি থেকেই কিভাবে ভাল আউটপুট পেতে পারি তার সম্পর্কে কিছু টিপস শেয়ার করব।সফটওয়্যার গুলার একটা লিস্ট নিচে দিলাম।

  1. Adobe Premiere Pro
  2. DaVinci Resolve
  3. CyberLink PowerDirector
  4. Lightworks
  5. Movie Maker 10

সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার রিভিউ

1. Adobe Premiere Pro

এককথায় সেরা একটি ভিডিও এডিটিংসফটওয়্যার Adobe Premiere Pro। আপনি চাইলে হাই লেভেল এডিটিংও করতে পারবেন। বিশ্বের বড় বড় সিনেমা ইন্ডাস্ট্রি এই সফটওয়্যার ব্যবহার করে থাকে। তবে এইটি ব্যবহার করতে হলে কম্পিউটার কনফিগারেশন অনেক বেশি দরকার হবে। আর শিখতেও কিছুটা সময় লাগবে। YouTube এ অনেক টিউটোরিয়াল আছে, আপনি চাইলে ফ্রিতে শিখতে পারেন। তাই সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার এর মধ্যে এটিকে ১ নাম্বারে রাখলাম।

  • মুল্যঃ ২০$/ মাস
  • আউটপুটঃ যে কোন ধরনের এডিটিং, এমনকি সিনেমাও এডিট করা যাবে

2.  DaVinci Resolve Studio

আর একটি অসাধারণ ভিডিও এডিটিং সফটওয়্যার হচ্ছে DaVinci Resolve । কেউ কেউ হয়তবা এটিকে প্রিমিয়ার প্রো এর চেয়ে এগিয়ে রাখতে চাইবে। তবে আমি এটিকে দুই নাম্বারে রাখব। কেননা এই সফটওয়্যার দিয়ে প্রিমিয়ার প্রো এর সকল ধরনের কাজ করা সম্ভব নয়। তবে ব্যাক্তিগত ব্যবহারের জন্য একে প্রিমিয়ার প্রো এর চেয়ে এগিয়ে রাখতে পারেন। এর ইন্টারফেস দেখতে অন্য সকম সফটওয়ারের মতই তবে পারফর্মেন্স অসাধারণ।

  • মূল্যঃ ২৯৫$
  • আউটপুটঃ সকল প্রকার এডিটিং করা যাবে

3. CyberLink PowerDirector

এই সফটওয়্যারে মূলত যারা ব্যক্তিগত কাজে এডিটর ব্যবহার করেন তাদের জন্য পারফেক্ট। CyberLink PowerDirector দিয়ে আপনি ছোট বড় সকল ধরনের ভিডিও এডিট করেত এবং কালারাইজ করতে পারবেন। তবে এটি দিয়ে ভিডিও এনিমেট বা Key-frame এর কাজটা সহজ নয়। তবে ব্যক্তিগত ব্যভারের ক্ষেত্রে এগুলা কোন সমস্যা নয়।

  • মূল্যঃ ৪.৩৩৳/ মাস
  • আউটপুটঃ ব্যক্তিগত ব্যবহারের জন্য সেরা

4. Lightworks

আপনি যদি ফ্রি ভিডি এডিটর খুজে থাকেন তাহলে এই Lightworks ব্যবহার করতে পারেন। বেসিক সকল এডিটিং এর কাজই করা যাবে এই সফটওয়্যারে দিয়ে। যেমন Cut, Crop, Delete, Adding, Text Add এবং আর যে সকল কাজ রয়েছে। আর সফটওয়ার সম্পূর্ণ ফ্রি। তাই ট্রাই করতে দোষের কিছু নাই।

  • মূল্যঃ ফ্রি
  • আউটপুটঃ বেসিক কাজ করা যাবে

5. Movie Maker 10

Windows 10 এর সাথে ফ্রিতে পাওয়া যায় এটি। অত্যন্ত হাল্কা এবং কার্যকরী একটা সফটওয়ার বলা যায়। বেসিক এডিটিং এর  সকল কাজই করতে পারবেন এটি দিয়ে। Windows Search বক্সে মুভি মেকার লিখে সার্চ করতে পেয়ে যাবেন সফটওয়ারটি। যদি আলাদা কোন সফটওয়্যার ইন্সটল না করতে চান, তাহলে এটি একবার ট্রাই করে দেখতে পারেন।

  • মূল্যঃ ফ্রি
  • আউটপুটঃ সাধারণ এডিটিং করা যাবে।

সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার  বাছাই

উপরে প্রতিটা সফটওয়্যার এর রিভিউ দেয়া আছে। এখনি আপনি নিজেই সিদ্ধান্ত নিন কোনটা ব্যবহার করবেন। আমার মতে যদি পেইড ইউজ করতে চান তাহলে প্রিমিয়ার প্রো এবং ফ্রি মুভি মেকার সেরা হবে। পোস্টা পরার জন্য ধন্যবাদ। আপনার মতামত কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন। টেক রিলেটেড পোষ্ট নিয়মিত পেতে  Tech Cyber সাইটি নিয়মিত ভিজিট করুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button